Search This Blog

বর্ষার ক্ষণে

গুড়-গুড় মেঘ ডাকছে,
দ্রিম দ্রিম বাজ;
ছোট্ট খোকা দেখে বলে
মেঘের মাথায় তাজ।


ঝর-ঝর ঝর অঝর ধারে
ঝরছে শুধুই বারি,
আমি কেবল ভেবেই মরি-
দুঃখ কিবা তারি।
         
          যেমন খুশি খেলছে সে
          মেঘের সাথে আমার কেবল
          উড়তে ইচ্ছা করে।
          তোমার পরে রাগ হচ্ছে
          কাঁদছ কেন ভায়,
          তোমার কাঁদন দেখে আমার
          কান্না ভারি পায়।

                            
                             মা বলছে আদর করে
ওরে দুষ্ট সোনা!
বাইরে আজি ঝরছে বারি,
খেলতে যাওয়া মানা।
আমি শুধুই ভাবছি বসে,
খেলার সাথী আছে বসে,
বাড়ী থেকে ঐ যে হোথা-
গাছটি মাঠের পাশে।

          আমার কথা ভাবছে সে
          বসে গাছের তলে,
          ঠিকই সে ভিজছে এখন
          আকাশের জলে।
          অভিমান করে শেষে
          চলে যাবে বাড়ি।
          তাই কেবল তোমার পরে
রাগ হচ্ছে ভারি।
আজকে কেন হঠাৎ করে
কাঁদছ মিছে বসে?
খেলা ধুলা ছেড়ে থাকতে হবে
ঘরের কোনে বসে।
         
খোকার ছোট্ট মনের মতো
          আমার মনটা কেমন করে
মেঘের কাঁদার সাথে সাথে
কাঁদতে ইচ্ছে করে।
         
          কেউ কাঁদে প্রিয়ার লাগি,
          কেউবা পেটের টানে।
          কাল যে তাদের উপোস যাবে
          জানে সে তা জানে।
          কাজ হয়নি আজকে তার
          চালও নেই ঘরে
          এমন করে অনেকে তাই
          কেঁদে কেঁদে মরে।
                             -ঝড়ের পাখি
                             ০৭-০৯-০৩

No comments:

Post a Comment