Search This Blog

নাম-১: ধর্ম নিরপেক্ষ নামের সন্ধানে


নামে কি আসে যায়? কে জানি বলেছিল এই কথা? মনে রাখার চেস্টাও করিনি। কিন্তু, একজন মানব নাম জন্মের অনেক পরে হলেও নাম ই একমাত্র চিরস্থায়ী বস্তু। আকজন মানুষ সবচেয়ে বেশি ভালবাসে তার নামকে। বিশ্বাস না হয়। কারো নামে গালি দিয়ে দেখতে পারেন।

আমরা কেউ আদম- হওয়া, সক্রেটিস, আইনস্টাইন কে দেখি নি। তবুও তারা আমাদের কত পরিচিত। আপনি একদিন থাকবেন না; কিন্তু আপনার নাম কিছুদিন হলেও থাকবে (নুন্যতম ৩ প্রজন্ম পর্যন্ত)।

যাইহোক, প্যাচালে আসি। নাম কি শুধুই শব্দের সমষ্টি? নাকি এর সাথে যুক্ত আরও অনেক কিছু।

ধর্ম নিরপেক্ষ নামের সন্ধানে

সেদিন, আমার ১ জন মানুষের সাথে পরিচয় হল নাম 'অন্তরা' (বলেন তো নামটি কোন লিঙ্গের)। আমি শুনেই মনে হল তিনি হিন্দু, তাই দিদি বলে সম্বোধন করে বিব্রত হলাম। আচ্ছা, কোন মানুষের নাম শোনার সাথে সাথে ধর্মের বিষয়টি আমার অবচেতন মনে আসলো কেন? আচ্ছা ধর্মের বিসয় আসলেও কেন তা সম্বোধনের সাথে সম্পর্কিত। তার নামে নাম কি প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ধর্মকে প্রতিনিধিত্ব করে?

আচ্ছা কিছু নাম দেখি বলেন তো এরা কোন ধর্মের?
পলাশ, শিমুল, জয়া, জুথি, নিউটন, 
শিল্পী, প্রেমিশা, প্রিয়ম, ইমন,
রতন, রাখি, তনু,
রাজু, প্রভৃতি।
এই নাম গুলো কোন ধর্মের ঝালর  বহন করে না। তাহলে কি নামের সাথে ধর্মের কোন সম্পর্ক নেই?


এবার আসি নামের পদবীতে- নামের পদবি নানা ভাবে সময়ের পরিক্রমায় নির্ধারিত হয়। যেমন ধরেন গাজী, শাহ, প্রভৃতি। এখন এগুলোর সাথে ধর্মের যোগসাজস কোথায়?

সেদিন একজন মানুষের সাথে পরিচয় হলাম, আমার নাম বলার পর তিনি বললেন তন্ময়। আমি ভাই হিসবে সম্বোধন করলাম এবং দেখ হলে সালাম দিতাম। পরে জানলাম, তার নাম তন্ময় কর্মকার। এখন আর সালাম দিতে পারি না এবং দাদা  বলে ডাকার চেস্টা করি।
যাইহোক, নিচের পদবী গুলো থেকে বলুন তো এরা কোন ধর্মের?

সরকার, ঠাকুর, মণ্ডল, ঢালী, চৌধুরী, প্রভৃতি।


নামের পূর্বের অংশ দিয়ে নাকি বোঝা যায় কোন ধর্মের অনুসারী। একসময় বাংলায় মুসলমানদের নামের আগে মোঃ ব্যবহৃত হত আর হিন্দুদের ক্ষেত্রে শ্রী। যদিও এখন সবায় সেতা ব্যবহার করতে অনেক অনীহা দেখা যায়।
যাই হোক,  নাম দিয়ে কি একজন মানুষের ধর্ম সম্পর্কে কি নিশ্চিত হতে পারি?
(জানিনা, কোথা থেকে কোথায় আসলাম)

আপনাদের মুল্যবান আলোচনা লেখাটাকে সমৃদ্ধ করবে।

No comments:

Post a Comment