Search This Blog

ধর্ষণ

সইবো না আর-
আমার আকাশে (তোমার) শকুনের ওড়াউড়ি,
শেয়াল, হায়েনার নেশাতুর ঘোরাঘুরি।
চাই না হতে কুঁড়িতেই বুড়ি।
ডিঙিয়ে যাবো সব বাঁধা বাজিয়ে তুড়ি।
অলক্ষ্মী, অপয়া, কুলটা, দেবো ফিরিয়ে;
আমার চোখে রাঙানো চোখ দেবো পুড়িয়ে।
[কিছু দিন ধরে পত্রিকায় দেখছি বেশ কিছু ধর্ষণ, ধর্ষণের পর মৃত্যু (মানসিক ট্রমা, সামজিক লাঞ্ছনা, পারিবারিক অত্যাচার এগুলোতো আছেই )। যা আমাকে বেশ যন্ত্রণা দিচ্ছে। খুব কষ্ট পাচ্ছি।
এর থেকে মুক্তি কি?
ঘুরে দাঁড়ানো......... আঘাত করা, বুঝিয়ে দেয়া- আমি ভাগাড়ের মৃত প্রাণী নই। আমারও রয়েছে বুদ্ধি, বিচক্ষণতা, কৌশল (ষোলকলা)। আগ্রাসী বাঘের চোখে চোখ রাখতে পারলে না কি বাঘ পিছু হটে যায়; পুরুষ রুপী জানোয়ার- তুই তো ছাড়।
তোমাকেই বলছি বন্ধু ......
কৌশলী হও!
ঘুরে দাঁড়াও!
আওয়াজ তোল!
পুড়িয়ে দাও আমাকে!
পুড়ানো ছাই, দাও উড়িয়ে!]
-ঝড়ের পাখি
২৬-১০-১৪

No comments:

Post a Comment