Search This Blog

ভালবাসা দিবসে

আজ বিশ্ব ভালবাসা দিবস!
কিন্তু, ভালবাসার মোর নেই অবকাশ।
আমারও তো ইচ্ছে হয়
একটা আধফোটা গোলাপ নিয়ে 
কোন মর্ত্যের অপ্সরীকে বলি-
থেকো আমার জন্ম- জন্মান্তরের.........
কিন্তু, এই বলারও নেই মোর অধিকার।
কি আজন্ম পাপ, ফাটা কপাল নিয়ে জন্মেছি।
আজ যে দিকেই দেখি সেদিকেই শুধু প্রেম-
প্রকৃতিতে প্রেম, পশু-পাখিতে, তরু- লতাতে প্রেম;
চারিদিকে প্রেমের সিন্ধু, কামনার ফোয়ারা-
রুক্ষ- শুষ্ক পৃথিবীতে স্বর্গের মোহনীয়তা।
কারণ, এসেছে বসন্ত, অনন্ত অসীম অপার
সৌন্দর্যের প্রদর্শনী।
কিন্তু, আমার হৃদয়পটে আজ সাহারার বালুভূমি-
নেই কোন কমনীয়তা, মাধুর্যময়ীতা, স্নিগ্ধতা,
শুধু রুক্ষতা, শুষ্কতা, ধ্বংসের উন্মাদনা।
কিন্তু, কেউ কি জানে এই ধূ-ধূ বালুর প্রান্তরে
কোথাও কোথাও সৃষ্টি হয় -মরূদ্যান,
পাথরের কঠিন বক্ষ বিদীর্ণ হয়ে নির্গত হয়
শীতল ঝর্ণাধারা। আগ্নেয়গিরির প্রবল বেগে
উত্থিপ্ত লাভার সাথে উঠে আসে মনি- মানিক্য, হীরা।
তেমনি আমার দৃপ্ত-পাষাণ পুরুষ হৃদয়ে
কখনও কখনও জাগে প্রবল মাদকতা;
ইচ্ছে হয় ফুলের সুবাস নিতে।
ভালবাসতে ইচ্ছে হয় কোন নারীকে;
যাকে ঘিরে- যার চরণে বার বার আছড়ে
পড়বে আমার স্বপ্ন, সকল সাধনা।
যে আমার চোখের বারি বিন্দুকে মুছে দিয়ে বলবে-
এগিয়ে চলো সামনে; তোমার কাঙ্ক্ষিত লক্ষ্যে।
যখন ক্লান্ত হয়ে পড়বে তখন আমি তোমাকে
দেব প্রাণ-প্রদায়ী ভালবাসা- উজাড় করে।
যার বুকের মাঝে থাকবে অফুরন্ত স্বর্গীয় সুগন্ধ;
আমি মৃগ শাবকের ন্যায় তার
চতুর্দিকে করবো ছুটাছুটি।
কিন্তু, সে তো আমার ভিখারীর স্বপ্ন
তা কি পূরণ হওয়ার যোগ্য?
আছে শুধু হতাশা, দুঃস্বপ্ন, দুরাশা।
তাই আজ বলতে হয় রবি ঠাকুরের মত-
মিনতি তোদের জানাই আবার
ভালবাসিবার মোর দে রে অধিকার।

ঝড়ের পাখি
১৪-০২-২০১৪

No comments:

Post a Comment