Search This Blog

খারাপ সম্পর্ক ভাল সম্পর্ক

প্রশ্নঃ একজন মানুষের সাথে আর একজন মানুষের দীর্ঘ দিনের সম্পর্ক কেন একটি ছোট কথা বা ঘটনার মাধ্যমে নষ্ট হয়?

উত্তরঃ প্রত্যেকটি সম্পর্কের সাথে সাথে সমান্তরাল এবং উলম্বিক ভাবে দুটি বিষয় যুক্ত থাকে। যথাঃ      ক) ভাল ঘটনা/কথা
     খ) খারাপ ঘটনা/কথা।
সম্পর্কের ধরণ এই দুটি বিষয়কে দুই ভাগে চিহ্নিত করে।একটিকে প্রচ্ছন্ন এবং বিপরীত টিকে প্রকট। ভাল সম্পর্কের ক্ষেত্রে ভাল ঘটনা/কথাকে প্রকট হিসেবে চিহ্নিত করে এবং বিপরীতে খারাপ ঘটনা/ কথাকে প্রচ্ছন্ন হিসেবে চিহ্নিত করে।
খারাপ সম্পর্কের ক্ষেত্রে ঠিক উল্টোটা ঘটে থাকে।


কিন্তু দুটি ঘটনার গুরুত্ব কিংবা প্রভাব হয়তো একই। কিন্তু প্রচ্ছন্ন ঘটনা গুলো জমতে থাকে এবং প্রকট গুলো প্রকাশ পেতে থাকে- হারাতে থাকে (প্রকাশ পেতে পেতে সেটি বিলীন হয়ে যেতে পারে। মানে আমাদের কাছে সেগুলো স্বাভাবিক হিসেবে উপস্থাপন হয়।)

এইভাবে চলতে চলতে  একটি কথা বা ঘটনা হাজারো পুঞ্জিভূত খারাপ ঘটনা/ কথা বিগ ব্যাং এর মতো বিস্ফোরিত করে দেয়। ফলশ্রুতিতে দীর্ঘদিনের ভাল সম্পর্কের ইতি ঘটে একটি খুবই আপাত সাধারণ ঘটনা বা কথার মাধ্যমে।

আবার সব ঘটনা/কথা কিন্তু এই বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয় না। কিংবা কখন এই প্রচ্ছন্ন বৈশিষ্ট্যগুলো বিস্ফোরিত হবে সেটি নির্ধারণ করে দেয় পরিবেশ এবং পারিপার্শ্বিক বিভিন্ন ঘটনা সমূহ।

অপরদিকে একটি ঘটনা বা কথা বিস্ফোরিত হবে কিনা সেটি নির্ধারিত হয় ঐ নির্দিষ্ট ঘটনা বা কথাকে ঐ দুজন মানুষ কে কি ভাবে গুরুত্ব দিল তার উপর।

বিস্ফোরিত সম্পর্ক খারাপ হবে কি না কিংবা আবার ভাল সম্পর্কে ফিরে আসবে কীনা সেটি নির্ভর করে কোন একজন বা উভয়ই ঐ একটি কথা কিংবা ঘটনাকে কিভাবে জিইয়ে রাখছে-তার উপর।
যদি একজনও ঐ আপাত তুচ্ছ ঘটনা বা কথাকে তেল দিয়ে চকচকে করতে থাকে তাহলে আর ফিরে আসবে না- নতুন সম্পর্কে মোড় নিবে?

-ঝড়ের পাখি   

জানুয়ারি, ২০১৫

No comments:

Post a Comment